September 21, 2018

অবশেষে ফ্রান্সের গবেষকদের ‘ওয়ানাক্রাই’ আনলকের উপায় উদ্ভাবন

fপ্রযুক্তি ডেস্ক::গত ১২ মে বিশ্বব্যাপি ১৫০টি দেশের তিন লাখ কম্পিউটারে আঘাত হানা ম্যালওয়্যার ওয়ানাক্রাই এর ডিক্রিপশন টুল প্রকাশিত হয়েছে। ফ্রান্সের একদল গবেষক ওয়ানাক্রাই দিয়ে আক্রান্ত এনক্রিপটেড উইন্ডোজ ফাইল খোলার এই সমাধানটি বের করেছেন।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা নিরাপত্তা গবেষকেরা একজোট হয়ে ফাইল আটকে রাখা ‘এনক্রিপশন কি’ খোলার প্রচেষ্টা শুরু করেন। আর এই চেষ্টায় সফল গবেষকেরা বলেন, তারা এখন পর্যন্ত যে সমাধান বের করেছেন, তা কেবল কিছু শর্ত মেনে কাজ করতে পারে। শর্তগুলোর মধ্যে রয়েছে আক্রান্ত হওয়ার পর থেকে কম্পিউটার রিবুট হওয়া যাবে না। এ ছাড়া ফাইল পুরোপুরি লক হওয়ার আগেই এই সমাধান কাজে লাগাতে হবে।

গবেষকদের মধ্যে আন্তর্জাতিকভাবে পরিচিত হ্যাকার ম্যাথিউ সুচি এক ব্লগ পোস্টে ওয়ানাক্রাইয়ের প্রতিষেধকের বিষয়ে বিস্তারিত লিখেছেন। সেখানে তিনি একটি সফটওয়্যার টুল ‘ওয়ানাকি বিল্ট বা গুইনেট’ এর লিংক দিয়েছেন। তিনি একে একমাত্র কার্যকর সমাধান বলে উল্লেখ করেছেন। এ টুল উইন্ডোজের সব সংস্করণে (উইন্ডোজ ৭, এক্সপি, ২০০৩) কাজ করবে বলে তিনি উল্লেখ করেছেন।

এই টুলের নিরাপত্তা বিশেষজ্ঞদের মধ্যে রয়েছেন ফ্রান্সের অ্যাড্রিয়েন গুইনেট, বেঞ্জামিন ডেলপি, ম্যাথিউ সুচি প্রমুখ। সূত্র: রয়টার্স, ইন্ডিয়ান এক্সপ্রেস

Related posts