September 25, 2018

অবশেষে আইএসের কথিত সুড়ঙ্গের সন্ধান!

কয়েক মাস ধরে চলা যুদ্ধের পর ইরাকের গুরুত্বপূর্ণ শহর রামাদি দখলে নিয়েছে যৌথ বাহিনী। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে মিলে ইরাকি বাহিনী শহরটির ৭৫ ভাগ দখলে নেয়। বাকি অংশ দখলে নিতে স্থল ও আকাশপথে চলছে সাঁড়াশি অভিযান।

কিন্তু প্রশ্ন রয়েই যাচ্ছে, বিপুল আক্রমণের পরও আইএস কীভাবে রামাদির ২৫ ভাগ দখলে রেখেছে। উল্লিখিত প্রশ্নের সম্ভাব্য একটি উত্তর খোঁজার চেষ্টা করেছে সিএনএন। সংবাদমাধ্যমটির অনুসন্ধানে জানা গেছে, গোপন সুড়ঙ্গের মধ্য দিয়ে রামাদিতে কার্যক্রম অব্যাহত রেখেছে আইএস। রামাদির স্থানীয় লোকজন এবং সামরিক বাহিনীর সদস্যরাও একই কথা জানিয়েছে সিএনএনকে।

ইরাকের সন্ত্রাসবিরোধী সার্ভিসের কমান্ডার মেজর জেনারেল সামি কাঠিম বলেন, ‘শহরটি (রামাদি) দখলমুক্ত করতে চালানো অভিযানের সময় তারা (আইএস সদস্য) আমাদের হতভম্ব করে দিত এবং লুকিয়ে যেত।’
বিশেষ অভিযানের অংশ হিসেবে কাঠিমের নেতৃত্বাধীন একটি দল আইএসের গোপন আস্তানার সন্ধান চালিয়েছে। ওই সময় কাঠিম গোপন সুড়ঙ্গের খোঁজ পান। আমরা আবিষ্কার করলাম, তারা নিচের দিকে যাচ্ছে এবং সুড়ঙ্গে ঢুকে যাচ্ছে, বলেন কাঠিম। আইএসের গোপন ওই আস্তানাগুলো মাটি থেকে ৩০ ফুট গভীরে।

এগুলোর প্রস্থ ৩ দশমিক ২ থেকে ৬ দশমিক ৫ ফুট।এ বিষয়ে কাঠিম সিএনএনকে বলেন, ‘সুড়ঙ্গগুলো বাড়ির মধ্য দিয়ে স্থাপন করা হয়েছে, যাতে করে আইএস সদস্যরা বিমানের নিশানা ফাঁকি দিয়ে সহজে এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। তারা এক সুড়ঙ্গে ঢুকে অন্য সুড়ঙ্গ দিয়ে বেরিয়ে যেত।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts