November 13, 2018

অপারেশন হতে মুক্তি দেবে ক্ষুদে রোবট

অপারেশন

বাচ্চাদের জন্য নাগালের মধ্যে থাকা যেকোনো ছোটখাট বস্তু গিলে ফেলা খুবই নিয়মিত ঘটনা। এক জরিপে দেখা যায়, শুধু আমেরিকাতেই প্রতি বছর বাচ্চারা প্রায় ৩৫,০০০ ছোট ব্যাটারি গিলে ফেলে। আর এগুলো বের করার জন্য অধিকাংশ সময় অপারেশন করা ছাড়া উপায় থাকে না।

তবে এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছেন একদল গবেষক। এই সকল বিড়ম্বনায় পড়া মানুষদের জন্য সম্প্রতি গবেষকেরা আবিষ্কার করেছেন এমন এক ক্ষুদে রোবট, যা মানুষের পেটের ভেতর থেকে বের করে আনবে ভুল করে গিলে ফেলা জিনিস। অপারেশনের ঝামেলা থেকে রেহাই দিতেই বিজ্ঞানিরা আবিষ্কার করেছেন ক্যাপসুল সাইজের এই ক্ষুদে রোবট।

একটি নকল পাকস্থলীর মধ্যে ঢুকিয়ে সম্প্রতি এর কার্যকারিতা পরিক্ষা করেন গবেষকরা। সফল পরীক্ষার পর এমআইটির ইলেকট্রক্যাল ইঞ্জিনিয়রিং অ্যান্ড কম্পিউটার সাইন্স বিভাগ জানায়, নতুন এই অরিগেমি রোবট মানুষের, বিশেষ করে শিশুদের স্বাস্থ্য রক্ষায় নতুন দ্বার উন্মোচন করবে।

ইউনিভার্সিটি অব সেফিল্ড ও টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজি যৌথভাবে তৈরি করেছে ক্যাপসুল আকৃতির এই ক্ষুদে রোবটটি। আর এর কারিগরি উন্নয়ন করেছেন এমআইটির গবেষকেরা। রোবটটি এতো ছোট যে খুব সহজেই এঁটে যায় একটি ক্যাপসুলের ভেতর। ফলে খাবারের মধ্যে ক্যাপসুল (ক্ষুদে রোবট) ঢুকিয়ে বাচ্চাদেরকে খাইয়ে দেয়া যাবে।

ক্ষুদে রোবটটি পাকস্থলীর ভেতর প্রবেশের পর এর ভাঁজ খুলে যায়। চুম্বক সুবিধার এই রোবটকে বাইরে থেকেই চিকিৎসকরা নিয়ন্ত্রণ করতে পারেন অপর একটি চু্ম্বক দিয়ে। ব্যাটারির সাহায্যে নিজেই চলতে পারে রোবটি। এর সাহায্যে কোনো রকম অপারেশন ছাড়াই ভুলক্রমে খেয়ে ফেলা ব্যাটারি পাকস্থলী থেকে বের করা সম্ভব হবে বলে গবেষকেরা জানিয়েছেন।

গবেষকদল তাদের এই অসাধারণ আবিষ্কারটি আগামি ১৬ থেকে ২১ তারিখ সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত হতে যাওয়া ‘আইইইই ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রোবোটিকস অ্যান্ড অটোমেশন’ এ উপস্থাপন করতে যাচ্ছে।

Related posts