September 26, 2018

অন্যায়ের প্রতিবাদ করায় প্রবাসী নাগরিককে মারধর

BISICS-Tree-300x225মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুর বিসিক শিল্পনগরীতে বিদ্যুত সংযোগের নতুন লাইন স্থাপনের সময় একটি আইসক্রীম ফ্যাক্টরীর মধ্যে থাকা ৪টি নারিকেল গাছের মাথা কাটার প্রতিবাদ করায় আমেরিকা প্রবাসী এক নাগরিককে মারধর ও ইচ্ছাকৃতভাবে পুরো বিসিকে ১৬ ঘন্টা বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার অভিযোগ উঠেছে। এ বিষয়ে মাদারীপুর সদর থানা পুলিশ ভুক্তোভোগীর মামলা না নিলেও মাদারীপুর বিজ্ঞ আদালতে একটি মামলা করে হয়েছে।
ভূক্তভোগীর অভিযোগ সূত্রে জানা গেছে, গত সোমবার সন্ধ্যায় বিসিকের ব্যবসায়ী কানন ভূইয়া’র মালিকানাধীন আইসক্রীম ফ্যাক্টরির মধ্যে ৪টি নারিকেল গাছের মাথা অন্যায়ভাবে কাটা শুরু করেন মাদারীপুর বিদ্যুৎ বিভাগের নতুন লাইন স্থাপনের ঠিকাদারের শ্রমিকরা। এই ঘটনায় বিসিকের স্থানীয় শ্রমিকরা বাঁধা প্রদান করলে শ্রমিকদের সাথে বাক-বিতন্ডা হয়। খবর পেয়ে বাংলাদেশী বংশোদ্ভুত আমেরিকার নাগরিক ও আইসক্রীম ফ্যাক্টরির মালিক কানন ভূইয়া ঘটনাস্থলে যান। এ সময় বিদ্যুৎ অফিসের লেজার কিপার জয়নাল আবেদীনের নেতৃত্বে শ্রমিকরা ওই ফ্যাক্টরির মালিক কানন ভ‚ইয়াকে মারধর শুরু করেন। তখন স্থানীয় শ্রমিকরা প্রতিরোধ করে দাড়ায়। এরপর বিদ্যুত অফিসের কর্মী জয়নাল আবেদীন তার একদল সহযোগী নিয়ে পুনরায় বিসিকে গিয়ে হামলা চালায়। তখন পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
বাংলাদেশের সন্তান বর্তমানে আমেরিকার নাগরিক ও আইসক্রীম ফ্যাক্টরির মালিক কানন ভূইয়া সাংবাদিকদের জানান, আমি প্রবাস থেকে দেশে ফিরে কল-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানে বিনিয়োগ করার উদ্যোগ গ্রহণ করেছি। এমনকি একটি বৃহৎ জুট মিল স্থাপনের জন্য পরিকল্পনা করেছি। কিন্তু তুচ্ছ বিষয়ে এমনভাবে হামলার ঘটনায় মানসিকভাবে ভেঙ্গে পড়েছি। বিসিকে বিদ্যুৎ লাইন স্থাপনের জন্য গাছ কাটার ব্যাপারে বিসিক কর্তৃপক্ষকে অবহিত করা হয়নি। কাউকে কোন নোটিশ প্রদান করা হয়নি। বিদ্যুতের নতুন লাইন স্থাপন হোক আমরা এটা চাই কিন্তুইচ্ছাকৃতভাবে গাছগুলো নষ্ট করা হয়েছে। গাছের মাথা এমনভাবে কাটা হয়েছে যে গাছগুলো বাঁচবে না। অথচ লাইন স্থাপনের জন্য গাছের মাথা কাটার দরকার ছিল না।
মাদারীপুর বণিক সমিতির সাধারণ সম্পাদক তুষার ভূইয়া বলেন, বিদ্যুত লাইনের জন্য ওই গাছগুলোর মাথা কাটার দরকার ছিল না। শুধুমাত্র ডাল কাটলেই হতো। এ নিয়ে বিবাদের পর ইচ্ছাকৃতভাবে প্রায় ১৬ ঘন্টা বিসিকের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখায় ব্যবসায়ীরা ক্ষতির শিকার হয়েছে। এছাড়া বিদ্যুৎ অফিসের শ্রমিক নেতা জয়নাল আবেদীন অবৈধভাবে ব্যবসায়ীদের দেখে নেবেন বলে হুমকিও দিয়েছেন। আমরা এর প্রতিকার চাই।
এ ব্যাপারে জানতে চাইলে বিদ্যুৎ অফিসের লেজার কিপার জয়নাল আবেদীন তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের বলেন, বিদ্যুতের কাজ করার সময় ঠিকাদারের শ্রমিকদের উপর হামলা হয়। এই ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে।

Related posts