March 27, 2019

অনভিজ্ঞ কর্মী ভিসা বাড়ানোর সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আরও বেশি সংখ্যক অনভিজ্ঞ কর্মী নেবে যুক্তরাষ্ট্র। এ উদ্দেশ্যে বিদেশী কর্মীদের জন্য এইচ-২বি ভিসার কোটা প্রায় ৪০০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন আইন প্রণেতারা। বিদায়ী ২০১৫ সালের সমাপনী ব্যয়চুক্তিতে বিদেশী কর্মী নেয়ার সংখ্যা বাড়ানো সংক্রান্ত এমনই এক বিধান যোগ করা হয়েছে।

মার্কিন সিনেটর জেফ সেশন্স জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বল্প-মজুরিতে অনভিজ্ঞ কর্মী নিয়োগের জন্য প্রায় দু’হাজার পৃষ্ঠার ওই তহবিল চুক্তিতে রাষ্ট্রীয় অভিবাসন আইনে বড় ধরণের পরিবর্তন আনা হয়েছে। জেফ সেশন্স বলেন, এর ফলে এইচ-২বি ভিসার সংখ্যা ৬৬ হাজার থেকে বেড়ে ২ লাখ ৫০ হাজার করা হবে। এইচ-২বি ভিসা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশেষ ধরণের ওয়ার্কিং ভিসা।

নির্দিষ্ট মেয়াদের জন্য এটি ইস্যু করা হয়, যার আওতায় কৃষি ছাড়া অন্য খাতে কর্মী হিসেবে দেশটিতে কাজের অনুমোদন মিলে। অদক্ষ বা স্বল্প দক্ষতা সম্পন্ন কর্মীরাও এ সূযোগ নিতে পারেন। আবসিক হোটেল থেকে শুরু করে থিম পার্ক, স্কি রিসোর্ট, গল্ফ কোর্স, নির্মাণ প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট কিংবা বারে তারা কাজ করতে পারেন। তবে এ ভিসায় স্থায়ী অভিবাসী হওয়ার সুযোগ একেবারে নেই বলেই চলে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts