September 25, 2018

অদৃশ্য হয়ে যাবার জ্যাকেট প্রস্তুত!

অদৃশ্য হয়ে যাবার জ্যাকেট প্রস্তুত!

মাঝে মাঝে খুব ইচ্ছা হয় যদি অদৃশ্য হয়ে যাওয়া যেত, তাহলে কতই না ভাল হত। অনেক সমস্যার খুব সহজে সমাধান পাওয়া যেত। বিভিন্ন সময় বিভিন্ন সিনেমায় একেকজনের বিশেষ পাওয়ার দেখা মনে হত, ইশ… এই শক্তি যদি আমারও থাকত! তবে এবার বিজ্ঞানীরা সে আশাও পূরণ করতে চলেছেন।

বিজ্ঞানীরা একটি নতুন পোশাক আবিষ্কার করেছেন যা খুব সহজে পরিধান করা যায়। ‘মেটা-স্কিন’ নামের এই পোশাক পরবর্তীতে মানুষদের অদৃশ্য করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।
এই পোশাকের নাম মেটাস্কিন বা মেটা-ত্বক রাখার প্রধান কারণ হল এতে মেটা উপকরণ ব্যবহার করা হয়েছে। এতে প্রকৃতিতে পাওয়া কিছু বৈশিষ্ট্য বিদ্যামান আছে যা ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ নিপূণভাবে রোধ করতে পারে। এটা রাডার ফ্রিকোয়েন্সির বিস্তৃত প্রতিফলন কমাতেও সাহায্য করতে পারে।

এই পোশাক এমনভাবে তৈরি করা হয়েছে যেন কোন ধরণের ফ্রিকোয়েন্সি এতে ক্ষতি করতে না পারে। এতে যে তরল ধাতুর রিং ভিতরে ব্যবহার করা হয়েছে তা মাপ পরিবর্তন করতে এবং ফ্রিকোয়েন্সি ডিভাইসের দমনে সাহায্য করে।
এই পোশাকের ভেতর কিছু রাখা হলে তা দেখা যায় না। কিন্তু পোশাকের এপার-ওপার সব দেখা যায়। বিজ্ঞানীরা খুব শীঘ্রই এরকম পোশাক তৈরি করবে যা যে কোন কিছু অদৃশ্য করতে সাহায্য করবে।–সুত্র: ইন্ডিয়া টাইম্‌স।

Related posts