September 23, 2018

অতিরিক্ত ভিটামিন মারাত্মক ক্ষতি করতে পারে

অতিরিক্ত ভিটামিন আপনার মারাত্মক ক্ষতি করতে পারে

আপনি কি জানেন? মানুষ ভিটামিন কেন গ্রহণ করে? হ্যাঁ অবশ্যই সুস্থ থাকবার জন্য।  ২০১১ সালে মিনাসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা এক গবেষণায় পাওয়া গিয়েছে প্রচন্ড ভয়াবহ এক তথ্য? যেখানে জানা গিয়েছে যে যেসব নারী ভিটামিন গ্রহণ করেন তারা অন্যদের চাইতে মারা গিয়েছেন বেশি পরিমাণে আর তাড়াতাড়ি (বিজনেস ইনসাইডার)। তবে কি ভিটামিন মৃত্যুঝুঁকি বাড়ায়? হ্যাঁ! বাড়ায়। তবে শুধু তাই নয়, কিছু কিছু ভিটামিন অতিরিক্ত পরিমাণে গ্রহণ করলে আরো অনেক বেশি সমস্যা সৃষ্টি করে আমাদের শরীরে। আসুন জেনে নিই আমাদের শরীরের জন্য ক্ষতিকর এমনই কিছু ভিটামিন সম্পর্কে।

১. ক্যান্সার তৈরিকারক ভিটামিন

ভিটামিন এ আমাদের শরীরের পক্ষে ভালো হলেও এগুলোর অতিরিক্ত সেবন আমাদের শরীরে তৈরি করতে পারে ক্যান্সার। (লাইফহ্যাক)। শুধু তাই নয়, অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ যেকোন ভিটামিনের অতিরিক্ত সেবনই মানুষকে ঠেলে দিতে পারে ঝুঁকির সামনে। এটিবিসির এক গবেষনায় পাওয়া যায় যে, পুরুষ ধুমপায়ীরা, যারা অতিরিক্ত পরিমাণে ভিটামিন এ নিয়ে থাকেন, ক্যান্সার হবার ঝুঁকি বেশি থাকে তাদের ভেতরেও।

২. ফুসফুসের সংক্রমণ ও আভ্যন্তরীণ রক্তপাত

ভিটামিন বি৩ এমনিতে যথেষ্ট ভালো কিছু গুণাবলী বহন করলেও হৃদপিন্ডের সমস্যা, বহুমূত্র রোগ ও উচ্চ রক্তচাপের ক্ষেত্রে বেশ ক্ষতিকর ভূমিকা রাখে এটি। এছাড়াও গবেষণায় পাওয়া যায় যে, প্রতিনিয়ত ভিটামিন বি৩ সেবনকারীরা নানারকম সংক্রমণ,ফুসফুসের সমস্যা আর অভ্যন্তরীন রক্তপাতের দ্বারা বেশি আক্রান্ত হন (বিজনেস ইনসাইডার)।

৩. ভিটামিন ই ও সি

ভিটামিন ই সাধারণত ক্যান্সারের প্রতিরোধক হিসেবে সেবন করা হয়। তবে এই ক্যান্সার প্রতিরোধক ভিটামিনটিই অনেক সময় ক্যান্সার হবার ক্ষেত্রে বেশ বড় ভূমিকা রেখে থাকে। প্রায় ৩৬ হাজার মানুষের ভেতরে চালানো এক গবেষনায় পাওয়া যায় যে, ভিটামিন ই গ্রহনকারীরা অন্যদের চাইতে বেশি তাড়াতাড়ি মারা যান এবং তাদের ভেতরে মূত্রনালীর ক্যান্সার হবার পরিমাণও অনেকটা বেশি থাকে (জামা নেটওয়ার্ক)। অন্যদিকে ভিটামিন সি ঠান্ডা সারানোর জন্যে গ্রহন করা হলেও এটি ঠান্ডা তো দূর করতেই পারেনা, উল্টো ক্যান্সার হবার সম্ভাবনা বাড়িয়ে দেয় ( লাইফহ্যাক )।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts