November 16, 2018

অটিস্টিক একাডেমিসহ অটিস্টিকদের জন্য যা করেছে সরকার

সাইকোলজী ডেস্কঃ  অটিস্টিক শিশুদের প্রশিক্ষণের মাধ্যমে স্বাভাবিক শিশুদের ন্যায় জীবনযাপনে উপযোগী করে গড়ে তুলতে সরকার অটিস্টিক একাডেমি স্থাপনের পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য এস এম শাহজাহান কামালের এক প্রশ্নের জবাবে বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের আওতায় অটিস্টিক শিশুদের জন্য এই একাডেমি স্থাপন প্রকল্প বাস্তবায়নে ঢাকার পূর্বাচলে ৮নং সেক্টরে ৩ দশমিক ৩ একর জমি অধিগ্রহণ করছে।

এই একাডেমিতে অটিস্টিক ছেলে-মেয়েদের জন্য পৃথকভাবে ২টি হোস্টেল নির্মাণ করা হবে। যেখানে প্রতিটিতে ১শ’জন অটিস্টিক শিশুর আবাসনের ব্যবস্থা থাকবে। এছাড়া একাডেমিতে বিভিন্ন থেরাপির মাধ্যমে অটিজম ও এনডিডি শিশুদের স্বাভাবিক জীবনযাপনে অভ্যস্ত করার প্রচেষ্টা থাকবে এবং তাদের উপযোগী খেলাধুলা এবং প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হবে।

বর্তমান সরকার প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ ও প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের বিধিমালা, ২০১৫ এবং নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩ ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট বিধিমালা, ২০১৫ প্রণয়ন-পূর্বক পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করেছে।

বাংলাদেশের অটিস্টিক শিশুদের মূল ধারার শিক্ষার সাথে সম্পৃক্ত করার লক্ষ্যে এ বছরের মধ্যে ৩ হাজার ১শ’ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান কার্যক্রম হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে এ প্রকল্পের মাধ্যমে স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ের ২ হাজার শিক্ষককে ৩ দিনের অভ্যন্তরীণ প্রশিক্ষণ প্রদানসহ ১৪৩ উপজেলায় একটি করে ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে।

প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধিকল্পে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন থেকে ২০১৪-১৫ অর্থবছরে বেসরকারি সংস্থার মাধ্যমে ২ কোটি ৩০ লাখ টাকা অনুদান প্রদান করা হয়েছে। প্রতিবন্ধিতা বিষয়ে প্রশিক্ষণে ফাউন্ডেশনের অধীন জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্রের ব্যাচেলর অব স্পেশাল এডুকেশন কোর্স চালু রয়েছে।

Related posts