November 18, 2018

অংশ নিলেন দেশের পাঁচ সাংবাদিকঃ উঠে এলো গুলশান প্রসঙ্গ

হাকিকুল ইসলাম খোকন
বিশেষ সংবাদদাতাঃ
যুক্তরাষ্ট্রে ‘কাউন্টার টেরোরিজম’ সেমিনারে উঠে আসে বাংলাদেশের গুলশানে আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গী হামলার বিষয়। তবে বলা হয়েছে এ সমস্যা কোন একক দেশে নয়। এটা বিশ্বব্যাপি একটি সমস্যা। জঙ্গী সমস্যা সমাধানে প্রত্যেক দেশেরই অবদান রাখতে হবে। সেমিনারে অংশ নেয়া বাংলাদেশী সাংবাদিক ডেইলি ষ্টারের সিনিয়র রিপোর্টার মিয়া মোহাঃ জাহিদুল ইসলাম তুষার আজকালকে জানিয়েছেন এ তথ্য। তুষার সহ দেশের শীর্ষস্থানীয় পত্রিকার পাঁচ সদস্যের একটি সাংবাদিক প্রতিনিধিদল এ সেমিনারে অংশ নিয়েছেন। ডিপার্টমেন্ট অব ষ্টেটের আমন্ত্রনে গত ১৭ জুলাই তাঁরা ওয়াশিংটনে যান। দশদিনব্যাপী বিভিন্ন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত বেশ কয়েকটি সেমিনারে অংশ গ্রহণ শেষে গত বুধবার সাংবাদিকদের এ প্রতিনিধিদল নিউ ইয়র্কে আসেন। গতকাল বৃহস্পতিবার তারা যুক্তরাষ্ট্র ত্যাগ করেন।

ডিপার্টমেন্ট অব ষ্টেটের ‘ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রাম (আইভিএলপি)’ আয়োজিত ওয়াশিংটন, ম্যারিল্যান্ড, মিনেসোটা ও সান দিয়েগো’তে অনুষ্ঠিত বেশ কয়েকটি কাউন্টার টেরোরিজ বিষয়ক সেমিনারে অংশ নেন বাংলাদেশের সাংবাদিকরা। এসব সেমিনারে বিশ্বের বিভিন্ন দেশের সন্ত্রাসবাদ বিষয়ক নানা ধরনের আলোচনা হয়। একই সঙ্গে সন্ত্রাসবাদ মোকাবেলায় গণমাধ্যমের ভূমিকা নিয়েও নানা দিক নির্দেশনাও প্রদান করা হয়।

তুষার ছাড়াও সেমিনারে অংশ নেন কালের কন্ঠ’র সিনিয়র রিপোর্টার ও ক্রাইম ইন চিফ এস এম আজাদ, প্রথম আলোর সিনিয়র রিপোর্টার গোলাম মর্তুজা, নিউএজের স্টাফ রিপোর্টার মোক্তাদির রশিদ রোমিও এবং ঢাকা বাংলা চ্যানেল (ডিবিসি)’র সিনিয়র রিপোর্টার রাজিব ঘোষ। সেমিনারের শেষদিন সাংবাদিকদের এ প্রতিনিধিদল গত ২৭ জুলাই নিউ ইয়র্কে এসে পৌঁছান।

Related posts